Print
প্রচ্ছদ » খেলাধুলা

ঢাকা, ১২ ফেব্রুয়ারি ২০১৮:

শ্রীলঙ্কাকে বধ করতে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের একটি উইকেট স্পিনারদের জন্য স্বর্গ হিসাবে তৈরি করা হলো। কিন্তু সেই ফাঁদে আটকে গেল স্বাগতিক বাংলাদেশ। তবে লাল সবুজের দলের সমর্থকদের জন্য সুখবর হলো পুরনো রুপে ফিলেছেন মোস্তাফিজুর রহমান। স্পিন-সহায়ক উইকেট হওয়া সত্বেও টেস্ট সিরিজে ৬ উইকেট শিকার করেছেন এই কাটার মাস্টার।

এই সাফল্যের পুরষ্কারও হাতে নাতেই পেয়েছেন মোস্তাফিজ। আইসিসির সর্বশেষ র‌্যাংকিংয়ে এক লাফে ১০ ধাপ এগিয়েছেন তিনি। আর দখল করেছেন ৪৯তম স্থান। ফিজ ছাড়াও র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে স্পিনার তাইজুল ইসলামের। দুই টেস্টে মোট ১২টি উইকেট শিকার করেছেন তিনি। ফলে দুই ধাপ এগিয়ে ৩৪তম অবস্থানে চলে এসেছেন তাইজুল। এটি তার ক্যারিয়ার সেরা উন্নতি।

এছাড়া দীর্ঘ দিন পর জাতীয় দলে ফিরে সেরা এক শ’তে জায়গা পেয়েছেন আবদুর রাজ্জাকও। এই স্পিনার রয়েছেন ৯৫তম অবস্থানে। বোলারদের উন্নতি হলেও অবনতি হয়েছে ব্যাটসম্যানদের। ৩১৪ রান করে সিরিজের সেরা ব্যাটসম্যান হলেও র‌্যাংকিংয়ে উন্নতি হয়নি মুমিনুল হকের। তিন ধাপ নিচে নেমেছেন তার অবস্থান ৩০তম স্থানে।

পাঁচ ধাপ পিছিয়ে ২৬ নম্বরে অবস্থান করছেন তামিম ইকবাল। তিন ধাপ পিছিয়ে মুশফিকুর রহীম ২৮-এ। ছয় ধাপ পিছিয়েছেন দুই টেস্টে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেয়া মাহমুদুল্লাহ রিয়াদ। তিনি এখন ৫৪ নম্বরে। ১৭ ধাপ পিছিয়ে সাব্বির চলে গেছেন এক শ’র বাইরে (১০৪তম)। তবে টেস্ট সিরিজে না খেললেও ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে ২২তম অবস্থান ধরে রেখেছেন সাকিব আল হাসান।