Print
প্রচ্ছদ » খেলাধুলা

মাশরাফি বিহীন রংপুরকে হারিয়েছে ঢাকা

ঢাকা, ০৬ ডিসেম্বর ২০১৭:

আগের দিন পয়েন্ট টেবিলের দ্বিতীয়স্থান দখলে নিয়েছিল খুলনা টাইটানস। ২৪ ঘন্টার ব্যবধানে সেটি পুনরুদ্ধার করলো ঢাকা ডায়নামাইটস। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মাশরাফি বিহীন রংপুর রাইডার্সকে ৪৩ রানে হারিয়ে শীর্ষ দুইয়ে জায়গা করে নিল সাকিব আল হাসানের দল। এই জয়ে সরসরি প্রথম কোয়ালিফায়ারে খেলার যোগ্যতা অর্জন করলো ঢাকা। অপরদিকে এলিমিনেটর রাউন্ডে খেলতে হবে খুলনা টাইটানস ও রংপুরকে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসরে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে জয়ের জন্য রংপুর রাইডার্সকে ১৩৮ রানের টার্গেট দিয়েছিল ঢাকা ডায়নামাইটস। কিন্তু লক্ষ্যে পৌঁছাতে ব্যার্থ হয়েছে তিস্তাপাড়ের দলটি। নির্ধারিত ওভারে ৭ উইকেট হারিয়ে ৯৪ রান তুলতে সক্ষম হয় মাশরাফি-গেইলকে ছাড়া খেলতে নামা রংপুর। রবি বোপারা ২৮ এবং জনসন চার্লন ২৬ করলেও বাকিরা ব্যর্থ হয়েছেন। ফলে ৪৩ রানের হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছে তাদের।

বোপারার অপরাজিত ইনিংসের কারনে শেষ পর্যন্ত অলআউট হয়নি রংপুর। নয়তো ৯ দশমিক ১ ওভারে ৩৯ রানে ৫ উইকেট হারানোর পরও পুরো ওভার খেলে ৭ উইকেটে ৯৪ রান করতে পারে রংপুর। ঢাকার পক্ষে সাকিব ও আবু হায়দার ২টি করে উইকেট নেন।

বুধবার (৬ ডিসেম্বর) মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ঢাকা ডায়নামাইটস। এ ম্যাচে নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও মারকুটে ব্যাটসম্যান ক্রিস গেইলকে ছাড়াই মাঠে নামে রংপুর রাইডার্স। তিস্তপোড়ের দলটিকে নেতৃত্ব দিচ্ছেন নিউজিল্যান্ডের সাবেক দলপতি ব্রেন্ডন ম্যাককালাম।

দলের পক্ষে সাত নম্বরে ব্যাট হাতে নেমে ৩৩ বলে অপরাজিত ৪৭ রান করেন সাকিব আল হাসান। এছাড়া মেহেদি মারুফ ২৩ বলে ৩৩ ও ওয়েস্ট ইন্ডিজের এভিন লুইস ১৪ রান করেন। রংপুরের পক্ষে ২টি করে উইকেট নেন রুবেল হোসেন ও এবাদত হোসেন।

এই ম্যাচ শেষে ১২ খেলায় ৭ জয়ে ১৫ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে সাকিবের ঢাকা। অপরদিকে, ১২ ম্যাচে ৬ জয়ে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানেই থাকল রংপুর। প্রথম কোয়ালিফাইয়ার ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে খেলবে ঢাকা। কারন লিগ পর্বের সবগুলো ম্যাচ শেষ হবার আগেই পয়েন্ট টেবিলের শীর্ষ স্থান নিশ্চিত করে রেখেছে কুমিল্লা। আর এলিমিনেটরের ম্যাচ খেলবে খুলনা টাইটান্স ও রংপুর রাইডার্স।