Print
প্রচ্ছদ » অ্যানালাইসিস




ঢাকা, ০২ জানুয়ারি ২০১৮:

উত্থানে শেষ হয়েছে বছরের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবারের (২ জানুয়ারি) লেনদেন। এদিন উভয় বাজারে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। একই সঙ্গে বেড়েছে হাত বদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। আর উভয় বাজারের প্রধান প্রধান সূচকও বেড়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ৬২৭৯ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১০ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে যথাক্রমে ১৪০২ ও ২২৯১ পয়েন্টে।

এদিন ডিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৮৯টির, কমেছে ১০০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির দর। আজ ডিএসইতে ৬০৬ কোটি ৮৯ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ২৩২ কোটি টাকা বেশি।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৭৬ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ১৯৪৩৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ২, সিএসসিএক্স ৪৫ এবং সিএসআই ৯ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে যথাক্রমে ১৪৭০, ১১৭৪৭ ও ১২৬৭ পয়েন্টে। তবে সিএসই-৩০ সূচক ০.৩২ পয়েন্ট কমেছে।

আজ সিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৪১টির, কমেছে ৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দর। ডিএসইতে এদিন ৩৭ কোটি ৩২ লাখ টাকার লেনদেন। যা আগের দিন থেকে ৩ কোটি টাকা বেশি।