Print
প্রচ্ছদ » অ্যানালাইসিস

পতনে লেনদেনের সমাপ্তি





ঢাকা, ০৭ ডিসেম্বর ২০১৭:

উত্থানে শুরু হলেও পতন প্রবণতায় শেষ হয়েছে দেশের উভয় শেয়ারবাজারের লেনদেন। আজ সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একই সঙ্গে কমেছে হাত বদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। টাকার পরিমাণে লেনদেনও আগের দিন থেকে কম হয়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।


জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট কমে দাড়িয়েছে ৬২৪৮ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৭ এবং শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে দাড়িয়েছে যথাক্রমে ২২৬৪ ও ১৩৮৯ পয়েন্টে।


আজ ডিএসইতে ৩২৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট হাত বদল হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩৮টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির দর। এ দিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫১৭ কোটি ১২ লাখ টাকার। যা আগের দিন থেকে ৬৭ কোটি টাকা কম।


অপর শেয়ারবাজার সিএসইতে সব সূচক কমেছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬০ পয়েন্ট কমে দাড়িয়েছে ১৯৩১৯ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ৭, সিএসই-৩০ সূচক ১২৪, সিএসসিএক্স ৪০ এবং সিএসআই ২ পয়েন্ট কমে দাড়িয়েছে যথাক্রমে ১৪৫৪, ১৭৩৯১, ১১৬৮৫ এবং ১২৫৪ পয়েন্টে।


আজ সিএসইতে হাত বদল হওয়া কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ১০০টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছ ৩৫টির দর। সিএসইতে ২২ কোটি ৮৮ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৫ কোটি টাকা কম।




শেয়ারনিউজ/ডেস্ক