Print
প্রচ্ছদ » অ্যানালাইসিস

১৫৮ কোম্পানির দর পতনেও যে কারণে বাড়লো সূচক

ঢাকা, ১০ সেপ্টেম্বর ২০১৭:

রোববার সপ্তাহের প্রথম কার্যদিব। লেনদেন সামান্য বাড়লেও দর পতন হয়েছে ৪৮.০২ শতাংশ বা ১৫৮ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবুও সূচক বেড়েছে প্রায় ৫২.০৮ পয়েন্ট। অধিকাংশ কোম্পানির দর পতনেও কেন সূচক বাড়লো এমন প্রশ্ন বিনিয়োগকারীদের।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইতে লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানি ও ফান্ডের মধ্যে ১৪৩টি বা ৪৩.৪৬ শতাংশ প্রতিষ্ঠানের দর বেড়েছে, দর কমেছে ১৫৮টি বা ৪৮.০২ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি বা ৮.৫১ শতাংশ কোম্পানির। এসময় বাজারে ১ হাজার ২৫৯ কোটি ৯০ লাখ টাকা।

দিনশেষে ডিএসই’র প্রধান মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ৫২.৫০ পয়েন্ট বেড়ে ৬১৬৭.৪৯ পয়েন্টে অবস্থান করে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, রোববার মার্কেট মুভারে থাকা প্রতিষ্ঠানগুলোর মধ্যে থাকা শীর্ষ ১০ কোম্পানির ৯টির শেয়ার দর বেড়েছে। পাশাপাশি মার্কেট মুভারের ভূমিকায় ছিল ব্যাংকিং খাত। এদিন এ খাতের ৪৬.৪৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার দর বেড়েছে। তাই, বাজারের সিংহভাগ কোম্পানির দর পতন অব্যাহত থাকলেও দিনশেষে সূচকে বড় উত্থান ছিল।

বাজার বিশ্লেষনে দেখা যায়, টার্নওভার তালিকায় থাকা লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার দর বাড়ার পাশাপাশি লেনদেন হয়েছে ৬১ কোটি ৬৮ লাখ টাকা। এছাড়া প্রিমিয়ার ব্যাংক, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ন্যাশনাল ব্যাংক, লাফার্জ সুরমা সিমেন্ট, গ্রামীন ফোন, সামিট পাওয়ার , এবি ব্যাংক এবং এক্সিম ব্যাংকের দরও বেড়েছে।

শেয়ারনিউজ/