Print
প্রচ্ছদ » অ্যানালাইসিস

এসআইবিএলের শেয়ার কিনছে কারা !

ঢাকা, ৭ সেপ্টেম্বর ২০১৭:

কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের শেয়ার ক্রয়-বিক্রির কোন ঘোষণা ছিল না- তবুও বৃহস্পতিবার ব্লক মার্কেটে সোস্যাল ইসলামী ব্যাংকের ১১৬ কোটি টাকার শেয়ার লেনদেন। তাহলে কোম্পানির বিপুল পরিমান শেয়ার ব্লক মার্কেট থেকে কে সংগ্রহ করেছে তা নিয়ে প্রশ্ন উঠেছে।

অভিযোগ রয়েছে, গত সপ্তাহ যাবত কোম্পানিটির বড় ট্রেডের গুজবের উপর ভিত্তি করে শেয়ার দর ছিল ঊর্ধ্বমুখী। তবে, সম্প্রতি ডিএসই’র পক্ষ থেকে কোম্পানির শেয়ার দর বাড়ার কারণ জানতে চাওয়া হলে কোম্পানি কর্তৃপক্ষ কোন মূল্য সংবেদনশীল তথ্য নেই বলে জানায়।

সূত্র জানায়, আজ ব্লক মার্কেটে স্যোশাল ইসলামী ব্যাংক লি: (এসআইবিএল) এর ১১৬ কোটি ৭৩ লাখ ৩৯ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্যাংকটির মোট ৩ কোটি ৮৮ লাখ ৬০ হাজার ১০৮টি শেয়ার ৭বার হাতবদল করেছে। এ সময় প্রতিষ্ঠানটির সর্বনিম্ন ২৮.৮০ টাকা এবং সর্বোচ্চ ৩২ টাকায় শেয়ার লেনদেন হয়েছে। অন্যদিকে, মূলমার্কেটে বৃহস্পতিবার কোম্পানিটির সমাপনী বাজার দর ছিল ৩৩.৬০ টাকা। অর্থাৎ ব্লক মার্কেট থেকে সংগ্রহের প্রথম দিনেই এ শেয়ারের বিনিয়োগকারীদের শেয়ার প্রতি ১ টাকার অধিক মুনাফা হয়েছে।

গত কয়েক কার্যদিবসে ব্যাংকটির শেয়ার দর ২৬ টাকা থেকে ২৭ শতাংশ বেড়ে ৩৩ টাকা হয়েছে। তাই ডিএসই থেকে শেয়ার দর বাড়ার কারণ জানতে চাওয়া হলে প্রতিষ্ঠানটি জানায় তাদের কাছে অপ্রকাশিত কোন মূল্য সংবেদনশীল তথ্য নেই।

শেয়ারনিউজ/