Print
প্রচ্ছদ » বিশেষ সংবাদ

উৎপাদনে যাচ্ছে বিডি ওয়েল্ডিং

বিশেষ প্রতিনিধি:

চলতি মূলধন ঘাটতির কারণে কাঁচামাল আমদানিতে বেঘাত ঘটায় হঠাৎ লোকসানে জড়িয়ে যায় পুঁজিবাজারের প্রকৌশল খাতের তালিকাভূক্ত কোম্পানি বাংলাদেশ ওয়েল্ডিং ইলেকট্রোডস লিমিটেড। ফলে, লোকসান কমাতে বাধ্য হয়ে উৎপাদনও বন্ধ রাখতে হয় কোম্পানিটিকে। কিন্তু জমি বিক্রির ৪২ কোটি টাকায় পুরাতন দায় পরিশোধের পরে ব্যবসা সম্প্রসারণ করেছে বিডি ওয়েল্ডিং। এরই ধারাবাহিকায় নতুন করে উৎপাদনে যাচ্ছে কোম্পানিটি।

জানা যায়, ২০১৬ সালে ব্যাংক ঋণ পরিশোধের জন্য বাংলাদেশ ওয়েল্ডিং ইলেকট্রোডস লিমিটেড চট্টগ্রামস্থ কারখানার ২৪৯ ডেসিমেল বন্ধকি জমি বিক্রি করার সিদ্ধান্ত নেয়। চলতি বছরের জুনে বিএসআরএম গ্রুপের কাছে ৪২ কোটি টাকায় জমি বিক্রি করে দেয় কোম্পানিটি। জমি বিক্রির টাকা থেকে সাউথইস্ট ব্যাংকের বংশাল ব্র্যাঞ্চের ২২ কোটি টাকার ঋণ পরিশোধ করা হয়।

আর বাদবাকি ২০ কোটি টাকার মধ্যে কারখানা স্থানান্তরের জন্য ঢাকার সাভারের ধামরাইয়ে ৭ কোটি টাকা ব্যয়ে কোম্পানির নামে ২০৯ দশমিক ৬৫ ডেসিমেল জমি কেনা হয়। এছাড়া কোম্পানির হাতে থাকা ১৩ কোটি টাকায় ধামরাইয়ে কারখানার সম্প্রসারণের কাজ চলছে। পাশাপাশি নতুন করে উৎপাদনে যেতে ঢাকার পোস্তগোলায় একটি শেড ভাড়া নেওয়া হয়।

এদিকে জমি বিক্রির মাধ্যমে ব্যাংকঋণ পরিশোধ, চট্টগ্রাম থেকে ঢাকায় কারখানা স্থানান্তরে নতুন জমি নির্বাচন, ক্রয়, কারখানা স্থাপনসহ সার্বিক বিষয়ে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) বিডি ওয়েল্ডিংকে সহায়তা করেছে। কারণ, কোম্পানিটির পরিচালনা পর্ষদের ৫ জন সদস্যের মধ্যে ৩জন ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) মনোনীত পরিচালক। এ কোম্পানিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন কামাল হোসেন গাজী (আইসিবি)। এছাড়াও পরিচালক পদে রয়েছেন-জাকির হোসেন খান (আইসিবি) ও মো. রফিকুল ইসলাম (আইসিবি)।

চট্টগ্রামস্থ কারখানা বিক্রি হয়ে যাওয়ায় এরই মধ্যে ওই কারখানার মালামাল ঢাকায় স্থানান্তর করেছে বিডি ওয়েল্ডিং। আর এখানেই উৎপাদন চালুর সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি।

শেয়ারনিউজ২৪ ডটকমের সরজমিন অনুসন্ধানে দেখা যায়, ঢাকার পোস্তগোলার ডি.এন. রোড, মুন্সিখোলায় মেসার্স ইউসুফ স্টিল অ্যান্ড রি-রোলিং মিলস (প্রা) লিমিটেডের কারখানার একটি শেড ভাড়া নিয়ে কাজ শুরু করেছে বিডি ওয়েল্ডিং। সেখানে উৎপাদন শুরুর জন্য প্রাথমিক কার্যক্রমও শেষ করেছে কোম্পানিটি। তবে, পুঁজিবাজারের তালিকাভুক্ত হওয়ায় স্টক এক্সচেঞ্জগুলোর নিয়ম অনুসারে ও পরিচালনা পর্ষদের সিদ্ধান্তের মাধ্যমে উৎপাদনে আসবে কোম্পানিটি।

এবিষয়ে কারখানার কেয়ারটেকার তোফায়েল হোসেন শেয়ারনিউজ২৪ ডটকমকে বলেন, চট্টগ্রামে কোম্পানির কারখানা বিক্রির পর কোম্পানির সকল মিশেনারিজ এখানে স্থানান্তর করা হয়। গত দুই সপ্তাহে আগে উৎপাদনের সকল কাঁচামালাও আনা হয়েছে।

তিনি বলেন, কোম্পানিটি শেয়ারবাজারে আছে বলে শুনেছি। যার জন্য কিছু নিয়মনীতি মানার জন্য উৎপাদন শুরু করতে দেরি হচ্ছে। না হলে এতদিনে উৎপাদন শুরু হয়ে যেত।

এদিকে, গত ২৩ নভেম্বর অনুষ্ঠানিক ভাবে ধামরাইয়ে বিডি ওয়েল্ডিংয়ের ভূমি উন্নয়ন ও অবকাঠামো নির্মাণের কাজ ‍শুরু হয়েছে।

এ বিষয়ে কোম্পানির প্রধান অর্থ কর্মকর্তা ও সচিব সুমন চন্দ্র দেবনাথ শেয়ারনিউজ২৪ ডটকমকে বলেন, ধামরাইয়ে আমাদের নিজস্ব কারখানার নির্মান কাজ চলছে। অন্যান্য বিষয় নিয়ে কথা বলতে চাইলে তিনি ব্যস্ততার কারণে পরে কথা বলবেন বলে জানান।

শেয়ারনিউজ/ ঢাকা, ২৭ নভেম্বর ২০১৭/