Print
প্রচ্ছদ » বিশেষ সংবাদ

ওভার প্রাইজড আমরা নেটওয়ার্কের শেয়ার !

ঢাকা, ০২ নভেম্বর ২০১৭:

বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন করা তথ্য প্রযুক্তি খাতের আমরা নেটওয়ার্কস লিমিটেডের শেয়ার সেকেন্ডারি মার্কেটে আজ (সোমবার) থেকে শুরু হয়েছে। লেনদেন শুরুর প্রথম ঘন্টার মধ্যে ওভারপ্রাইজ (অতিমূল্যায়িত্ব) হয়েছে কোম্পানিটির শেয়ার। মূল্য আয় অনুপাত (পিই রেশিও) পর্যালোচনায় এ তথ্য পেয়েছে শেয়ারনিউজ২৪ ডটকম।

জানা যায়, আইপিও পরবর্তী আর্থিক হিসাবানুযায়ী আমরা নেটওয়ার্কের শেয়ার প্রতি সমন্বিত আয় হয়েছে ১.৮৮ টাকা। দুপুর ১২ টা ২১ মিনিটে কোম্পানিটির শেয়ার প্রতি সর্বশেষ মূল্য দাঁড়িয়েছে ১৪১.১০ টাকা। মূল্য আয় অনুপাতের (পিই রেশিও) সূত্রানুযায়ী, কোম্পানিটির পিই রেশিও দাঁড়াচ্ছে ৭৫.০৫ টাকা। যা অতিমূল্যায়িত্ব বা ওভার প্রাইজড ।

তথ্য অনুসন্ধানে দেখা যায়, পুঁজিবাজারে তালিকাভুক্ত আমরা গ্রুপের আরেক কোম্পানি আমরা টেকনোলজির তৃতীয় প্রান্তিকের শেষ তিন মাসে শেয়ার প্রতি আয় হয়েছে ০.৬১ টাকা, আমরা নেটওয়ার্কেরও শেষ তিন মাসে আয় হয়েছে ০.৬১ টাকা।

যদিও ৯ মাসের হিসাবে আমরা নেটওয়ার্কের শেয়ার প্রতি আয় হয়েছে ১.৮৮ টাকা ও আমর টেকনোলজির শেয়ার প্রতি আয় ১.০৯ টাকা। কিন্তু উভয় কোম্পানির পরিশোধিত মূলধন প্রায় সমান। অর্থাৎ আমরা নেটওয়ার্কের ৫৩ কোটি ৪ লাখ টাকা, আমরা টেকনোলজির ৫৫ কোটি ৩৬ লাখ টাকা।

অংকের হিসাবে আমরা নেটওয়ার্কের আয় আমরা টেকনোলজির তুলনায় ০.৭৯ টাকা। কিন্তু আমরা টেকনোলজি হচ্ছে ৩৯ টাকার ঘরে, কিন্তু আমরা নেটওয়ার্ক প্রথম কার্যদিবসে ১৪১.১০ টাকায় লেনদেন হতে দেখা যাচ্ছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, শেয়ার সংখ্যা কম বলে কেউ কেউ ঘোলা পানিতে মাছ শিকার করতে পারে। কিন্তু সাধারণ বিনিয়োগকারীদের সর্তক থাকা উচিত। নতুবা লোকসানের মাত্রা বাড়বে।

শেয়ারনিউজ/