Print
প্রচ্ছদ » বিশেষ সংবাদ

কোটি টাকায় স্ট্যান্ডার্ড সিরামিকের লোকসান



ঢাকা, ২৯ জুন ২০১৭:

পুঁজিবাজারের স্বল্পমূলধনী কোম্পানি স্টান্ডার্ড সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। সিরামিক খাতের এ কোম্পানি বর্তমানে লোকসানে ডুবছে। বিগত পাঁচ বছরে কোন মুনাফা করতে না পারলেও চলতি অর্থবছরে লোকসান কোটি টাকা ছাড়িয়েছে। এদিকে সর্বশেষ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত ও চলতি হিসাব বছরের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, এ কোম্পানির শেয়ারের মূল্য আয় অনুপাত বা পিই রেশিও রয়েছে অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থানে।


দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে প্রাপ্ত তথ্যানুযায়ী, চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’ ১৬) এ কোম্পানি লোকসান করেছে ১ কোটি ১০ লাখ ১০ হাজার টাকা এবং শেয়ারপ্রতি লোকসান করেছে ১.৭০ টাকা। এর আগের বছরের একই সময়ে এ কোম্পানির শেয়ারপ্রতি আয় বা ইপিএস ছিল ০.১৩ টাকা। আর দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর’ ১৬) লোকসান করেছে ৪৮ লাখ টাকা এবং শেয়ারপ্রতি লোকসান করেছে ০.৭৪ টাকা।


এ দুই প্রান্তিক মিলে চলতি অর্থবছরের প্রথমার্ধে অর্থ্যাৎ অর্ধবার্ষিকে (জুলাই-ডিসেম্বর’ ১৬) লোকসান দাঁড়িয়েছে ১ কোটি ৫৮ লাখ ২০ হাজার টাকা এবং শেয়াপরপ্রতি লোকসান দাঁড়িয়েছে ২.৪৪ টাকা। অবশ্য তৃতীয় প্রান্তিকে শেষে অর্থাৎ শেষ তিন মাসে (জানুয়ারি-মার্চ’ ১৭) ৫৫ লাখ ৮০ টাকা মুনাফা করছে।
ফলে শেয়ারপ্রতি আয় বা ইপিএস হয়েছে ০.৮৬ টাকা। তবে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় প্রান্তিক মিলে মোট নয় মাসে (জুলাই’ ১৬-মার্চ’ ১৭) মোট লোকসান দাঁড়িয়েছে ১ কোটি ২ লাখ ৪০ টাকা। এর বিপরীতে শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১.৫৮ টাকা।


অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, এ কোম্পানির শেয়ারের মূল্য আয় অনুপাত বা পিই রেশিও রয়েছে ঋণাত্বক বা নেগেটিভ অবস্থানে। যা বিনিয়োগের ক্ষেত্রে অত্যন্ত ঝুঁকিপূর্ণ।

১৯৯৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া এ কোম্পানির অনুমোদিত মূলধন ১০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৬ কোটি ৪৬ লাখ ১০ হাজার টাকা। এ কোম্পারি মোট ৬৪ লাখ ৬০ হাজার ৬৫০টি শেয়ারের মধ্যে বর্তমানে উদ্যোক্তা/পরিচালকদের হাতে ২৮ দশমিক ৪৫ শতাংশ শেয়ার রয়েছে।আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ১৫ দশমিক ৬৭ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের হাতে শূণ্য দশমিক শূন্য ২ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৫৫ দশমিক ৮৬ শতাংশ শেয়ার রয়েছে।




শেয়ারনিউজ/এআর