Print
প্রচ্ছদ » বিশেষ সংবাদ

ঋণের জন্য ব্যাংকের দারস্থ ইউনাইটেড এয়ার



ঢাকা, ৩১ মার্চ ২০১৭:

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড এয়ারওয়েজ লিমিটেড ঋণের জন্য ব্যাংকের দারস্থ হয়েছে। মুলত বন্ড ইস্যুতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের আগ্রহ না থাকায় কোম্পানিটি ঋণের জন্য পূবালী ব্যাংকের শরনাপন্ হয়েছে।নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে।


তথ্যানুযায়ী, পূবালী ব্যাংকের কাছে ৩০০ কোটি টাকা ঋণ চেয়েছে ইউনাইটেড এয়ার। ২২৪ কোটি টাকার বন্ড ইস্যুতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের থেকে কোন সাড়া না পেয়ে ঋণ পেতে পূবালী ব্যাংকের কাছে ধরনা দিয়েছে প্রতিষ্ঠানটি।


প্রসঙ্গত, ২০১৫ সালে ৫ মে থেকে প্রতিষ্ঠানটির ব্যবসা বন্ধ রয়েছে। কারণ কোম্পানিটির ১১টি বিমান উড্ডয়ন উপযোগী অবস্থায় নেই।


ইউনাইটেড এয়ার সূত্রে জানা গেছে, পূবালী ব্যাংক থেকে ৩০০ কোটি টাকা ঋণ পেতে এরই মধ্যে আবেদন করা হয়েছে। ঋণ অনুমোদন পেলে তথ্যটি জানানো হবে।এর আগে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ৫৭৭তম কমিশন সভায় প্লেসমেন্টের মাধ্যমে বন্ড ছেড়ে ২২৪ কোটি টাকা উত্তলনের অনুমোদন দিয়েছে। আর এ বন্ডটির অর্থ সংগ্রহের দায়িত্বে রয়েছে আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি এবং রেস ক্যাপিটাল মেনেজমেন্ট লি:। বিমান ক্রয়ের ডাউন পেমেন্ট, ঋণ পরিশোধ, সিভিল এভিয়েশন ফি এবং অন্যান্য দেনা পরিশোধের জন্য বন্ডটির অনুমোদন দেওয়া হয়েছিল।

জ্ন্ যায়, দেশের প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং বড় বিনিয়োগকারীরা ইউনাইটেড এয়ারের বন্ডে বিনিয়োগ করতে আগ্রহী নন। কারণ কোম্পানিটির ব্যবসা বন্ধ থাকার পাশাপাশি অতীত অভিজ্ঞতাও সন্তোষজনক নয়। তাছাড়া বন্ডের টাকা কোম্পানিটি কাজে লাগাতে পারবে কিনা সে সম্পর্কেও তারা নিশ্চিত নন। কারণ কোম্পানিটির আর্থিক অবস্থা খুবই দুর্বল।


প্রসঙ্গত, বিএসইসি’র ৫৯৪তম কমিশন সভায় ইউনাইটেড এয়ারওয়েজকে বিদেশি ৬ প্রতিষ্ঠানের কাছে ৩১ কোটি ২৮ লাখ ৮৮ হাজার শেয়ার ইস্যু মাধ্যমে ৩১২ কোটি ৮০ লাখ ৮৮ হাজার টাকা উত্তলনের অনুমোদন দেওয়া হয়েছে। এ টাকা দিয়ে কোম্পানিটি ৭টি বিমান কিনবে।




শেয়ারনিউজ/এআর