Print
প্রচ্ছদ » বিশেষ সংবাদ



বিশেষ প্রতিবেদক:

ন্যাশনাল টিউবসের সঙ্গে নয়, জিইএম কোম্পানির সঙ্গে অত্যাধুনিক বৈদ্যুতিক ট্রান্সফরমার ও ক্যাবল উৎপাদনের লক্ষ্যে বাংলাদেশ ও সৌদি আরব যৌথ বিনিয়োগে শিল্প স্থাপনের জন্য একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে সৌদিভিত্তিক প্রতিষ্ঠান আল ফানার গ্রুপ। গত ১৮ জানুয়ারি এ চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ প্রকৌশল ও ইস্পাত করপোরেশনের সচিব মাসুদ আহমেদ। এছাড়া ন্যাশনাল টিউবস পরিদর্শনে সৌদিভিত্তিক আরেক ব্যবসায়ী প্রতিষ্ঠান আল শাহীন গ্রুপের আসার কথা থাকলেও তারা আসেনি।



এদিকে, সৌদিভিত্তিক কোম্পানিটি ন্যাশনাল টিউবস পরিদর্শনে না আসার কারণ জানতে চাইলে ন্যাশনাল টিউবসের ব্যবস্থাপনা পরিচালক সায়েদুর রহমান বলেন, এ বিষয়ে আমি বিস্তারিত কিছু বলতে পারব না। আপনি বরং আংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের কার্যালয়ে যোগাযোগ করুন। তিনি আরও জানান, যদি কোন বিদেশী প্রতিষ্ঠানের সঙ্গে কোন প্রকার ব্যবসায়িক কার্য সম্পাদন হয় বা হওয়ার কথা হয়, তবে তা আমরা নির্ধারিত দিনের দু-এক দিন আগে জানতে পারি। অর্থ্যাৎ হেড অফিস থেকে তা আমাদের ২-৩ দিন আগে জানিয়ে দেয়া হয়।


অথচ ন্যাশনাল টিউবসে সৌদিভিত্তিক একাধিক কোম্পানি পরিদর্শনের খবরে বেশকিছু দিন এ শেয়ারের দাম হু হু করে বেড়েছিল। ডিএসইর তথ্যানুযায়ী, চলতি বছরের প্রথমদিনে অর্থ্যাৎ ১ জানুয়ারি কোম্পানিটির শেয়ার দর ছিল ১২৬.৮০ টাকা।যা ১৫ জানুয়ারি ১৫২ টাকার ওপরে ওঠেছিল। কিন্তু সৌদিভিত্তিক গ্রুপটি বাংলাদেশে না আসায় তা আবার ১৩০ এর ঘরে নেমে এসেছে।


জানা গেছে, শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর উপস্থিতিতে ১৮ জানুয়ারি শিল্প মন্ত্রণালয়ে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশন (বিএসইসি) এবং সৌদি আরবের উদ্যোক্তা প্রতিষ্ঠান আল ফানার এনার্জির মধ্যে এ সমঝোতা চুক্তি (এমওইউ) স্বাক্ষরিত হয়।


বিএসইসি'র পক্ষে সংস্থার সচিব মাসুদ আহমেদ এবং আল ফানার এনার্জির পক্ষে সংস্থার বিদ্যুৎ বিষয়ক গবেষণা ব্যবস্থাপক আকবর এম. আলম চুক্তিতে স্বাক্ষর করেন। সমঝোতা চুক্তি অনুযায়ী, আল ফানার এনার্জি এবং বিএসইসির যৌথ উদ্যোগে একটি অত্যাধুনিক বৈদ্যুতিক ট্রান্সফরমার ও ক্যাবল উৎপাদন শিল্প স্থাপন করা হবে।


এ প্রকল্পে আল ফানার এনার্জি শতভাগ অর্থায়ন ও প্রযুক্তি বিনিয়োগ করবে। এই কারখানায় উৎপাদিত পণ্য বাংলাদেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করা হবে।


শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, বিএসইসির চেয়ারম্যান ইমতিয়াজ হোসেন চৌধুরী, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ্, আল ফানার এনার্জির আন্তর্জাতিক বিপণন বিভাগের মহাব্যবস্থাপক বাসাম নাঈজ, আন্তর্জাতিক বিক্রয় বিভাগের মহাব্যবস্থাপক মুরহাফ আলহাইয়ানিসহ শিল্প মন্ত্রণালয় এবং আল ফানার এনার্জির ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।


উল্লেখ্য, গত বছর ১ থেকে ৩ মার্চ শিল্পমন্ত্রী আমির হোসেন আমু সৌদি আরব সফরকালে সে দেশের বাণিজ্য ও শিল্পমন্ত্রী ড. তাওফিগ ফাওজান আল-রাবিয়াহ্ এবং সৌদি বিনিয়োগকারীদের সাথে দীর্ঘ বৈঠক করেন। এ সময় তিনি বাংলাদেশের সার, বিদ্যুৎ, কেমিক্যাল, চিনি, সিমেন্ট, কাগজসহ উদীয়মান শিল্পখাতগুলোতে বিনিয়োগের জন্য সৌদি উদ্যোক্তাদের দৃষ্টি আকর্ষণ করেন।



শেয়ারনিউজ/এইচকে