Print
প্রচ্ছদ » আন্তর্জাতিক





ঢাকা, ১৯ ডিসেম্বর ২০১৭:

সৌদি আরবের রাজধানী রিয়াদে রাজপ্রাসাদ লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে সীমান্তবর্তী দেশ ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। ক্ষেপণাস্ত্রটি আকাশেই ধ্বংস করে দেয়ার দাবি করেছে সৌদি সামরিক জোট। মঙ্গলবার টেলিভিশনে হুথি বিদ্রোহীরা জানায়, ইয়েমেনে সৌদি আগ্রাসনের ১০০০ দিন পূর্তিতে সৌদির আল-ইয়ামামা রাজপ্রাসাদ লক্ষ্য করে তারা ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

সৌদিকে উদ্দেশ করে হুথি নেতা আবদুল মালিক আল-হুথি বলেন, ‘তোমরা যত অপরাধ সংঘটিত করবে এবং যত বেপরোয়া আচরণ করবে, আমাদের ক্ষেপণাস্ত্রের মোকাবেলাও তোমাদের করতে হবে।’

সৌদি সামরিক জোট জানায়, আবাসিক এলাকার দিকে ধেয়ে আসছিল ক্ষেপণাস্ত্রটি। তবে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থার মাধ্যমে আকাশেই সেটা ধ্বংস করে দেয়া হয়েছে। এতে কোনো ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি।

অবশ্য বুরকান-২এইচ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে জানিয়ে হুথি মুখপাত্র মোহাম্মেদ আল-বুখাইতি বলেন, ‘হামলায় বেশ কিছু ক্ষয়ক্ষতি হয়েছে। আমাদের নিখুঁত নিশানার ক্ষেপণাস্ত্র সৌদির যে কোনো জায়গায় আঘাত হানতে পারে।’

আরব বিপ্লবের পর ইয়েমেনের ক্ষমতাসীন গণতান্ত্রিক সরকারকে উৎখাত করে ইরানপন্থী শিয়া হুথি বিদ্রোহীরা। ওই সরকার পুনর্বহালে ২০১৫ সালের মার্চ মাসে সামরিক অভিযান শুরু করে সৌদি আরব।

এরপর থেকে সীমান্তে সৌদি সেনাদের উপর হামলাসহ বেশ কয়েকবার সৌদির মূল ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে হুথি বিদ্রোহীরা। অবশ্য অধিকাংশ ক্ষেপণাস্ত্রই আকাশেই ভূপাতিত করে দেয় সৌদি প্রতিরক্ষা বাহিনী।





শেয়ারনিউজ/