Print
প্রচ্ছদ » জাতীয়

ঢাকা, ১০ জানুয়ারি ২০১৮:

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের দুটি ইউনিট পূণর্বাসনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ প্রকল্পটিসহ ৮০২ কোটি টাকা ব্যয়ে ৭টি ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারী ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব সিদ্ধান্ত হয়। বৈঠক শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) –এর আওতায় কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট-১ ও ২ পুনর্বাসন কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৩৯৭ কোটি ৬৬ লাখ টাকা। এছাড়া স্বাস্থ্য সেবা বিভাগের নিয়ন্ত্রণাধীন ১৩,৫০০টি কমিউনিটি ক্লিনিকে ওষুধ সরবরাহের জন্য কমিউনিটি বেইজড হেলথ কেয়ার (সিবিএইচসি) অপারেশনাল প্ল্যানে ২০১৭-২০১৮ অর্থবছরে জিওবি (উন্নয়ন) খাতের আওতায় সরকারী প্রতিষ্ঠান এ্যাসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে ২৭ প্রকার ওষুধ ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এ জন্য ব্যয় হবে ১১৯ কোটি ৯১ লাখ টাকা। অতিরিক্ত সচিব বলেন, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ’বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০’ এর আওতায় রূপকল্প-৯ঃ ২ডি সাইসমিক প্রকল্পের আওতায় ২ডি সাইসমিক কার্যক্রম পরিচালনার জন্য উন্মুক্ত আন্তর্জাতিক দরপত্র আহ্বানের মাধ্যমে পজিশনিং /টপো সার্ভে ইক্যুইপমেন্ট, হার্ডওয়্যার, সফটওয়্যার অ্যান্ড এক্সেসরিজ ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এ জন্য ব্যয় হবে দুই কোটি ৩৯ লাখ ৬৫ হাজার টাকা। একই বিভাগের ’বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০’ এর আওতায় রূপকল্প-৯ ঃ ২ডি সাইসমিক প্রকল্পের আওতায় ২ডি সাইসমিক কার্যক্রম পরিচালনার জন্য উন্মুক্ত আন্তর্জাতিক দরপত্র আহ্বানের মাধ্যমে ২ ডি ফিল্ড প্ল্যানিং-ডিজাইনিং কোয়ালিটি কন্ট্রোল ইক্যুইপমেন্ট সফটওয়্যার এবং হার্ডওয়্যার ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এ জন্য ব্যয় হবে এক কোটি ১৮ লাখ ৯০ হাজার টাকা। মহেশখালী-আনোয়ারা গ্যাস সঞ্চালন সমান্তরাল পাইপলাইন নির্মান প্রকল্পের জন্য আনোয়ারাতে ইপিসি ভিত্তিক ক্ষমতাসম্পন্ন একটি কাস্টডি ট্রান্সফার মিটারিং স্টেশন স্থাপনের লক্ষ্যে কার্যক্রমের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৬১ কোটি ৩০ লাখ ৫৯ হাজার টাকা। মহেশখালী-আনোয়ারা গ্যাস সঞ্চালন সমান্তরাল পাইপলাইন নির্মান প্রকল্পের আওতায় ৪২ ইঞ্চি ব্যাসের ৭৯ কিলোমিটার উচ্চচাপ সম্পন্ন গ্যাস পাইপলাইন নির্মানের ( সেকশন এ, বি এবং সি) ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে বলে জানান অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান। এতে ব্যয় হবে ১৪৮ কোটি ৫৮ হাজার টাকা। তিনটি লটে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

এরআগে অর্থমন্ত্রীর সভপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিপরিষদ বিভাগের বৈঠক অনুষ্ঠিত হয়। এতে স্পেশাল সিকিউরিটি ফোর্স কর্তৃক ব্যবহারের লক্ষ্যে আনুষঙ্গিক যন্ত্রপাতিসহ ফ্রিকোয়েন্সি জ্যামার, ড্রোন শিল্ড এবং যানবাহন সংগ্রহের জন্য সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরনের একটি প্রস্তাবের নীতিগত অনুমোদন দিয়েছে কমিটি।