Print
প্রচ্ছদ » জাতীয়




ঢাকা, ১৯ ডিসেম্বর ২০১৭:

সরকার জন্ম ও মৃত্যু নিবন্ধন খরচ ৭৫ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে। গতকাল সোমবার স্থানীয় সরকার বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।


প্রজ্ঞাপনে বলা হয়েছে, জন্ম বা মৃত্যুর ৪৫ দিন পর্যন্ত কোনো ব্যক্তির জন্ম বা মৃত্যুর নিবন্ধন দেশে ও বিদেশে কোনো প্রকার ফি ছাড়াই করা যাবে আগের মতই।৪৫ দিন পর থেকে পাঁচ বছর পর্যন্ত জন্ম বা মৃত্যুর নিবন্ধন ফি দেশে ২৫ টাকা এবং বিদেশে এক মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে। আগে এই ফি ছিল দেশে ১০০ টাকা ও বিদেশে দুই মার্কিন ডলার।


জন্ম বা মৃত্যুর পাঁচ বছর পর নিবন্ধন করলে দেশে ৫০ টাকা ও বিদেশে এক মার্কিন ডলার গুণতে হবে। আগে এই ফি ছিল দেশে ২০০ টাকা ও বিদেশে চার মার্কিন ডলার।


বর্তমানে দেশে জন্ম ও মৃত্যু নিবন্ধন করতে ২৫ টাকা খরচ পড়বে। বিদেশে অবস্থানরত প্রবাসীরা এ সেবা নিতে পারবেন ১ ডলারে। যার মেয়াদ থাকবে ৫ বছর। আগে দেশে এ নিবন্ধন করতে ১০০ টাকা খরচ হতো এবং বিদেশে ২ ডলার লাগতো।


জন্ম বা মৃত্যুর ১০ বছর পর কোনো ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধনের জন্য আগে দেশে ৫০০ টাকা এবং বিদেশে ১০ মার্কিন ডলার ফি দিতে হত। সংশোধিত বিধিমালায় জন্ম বা মৃত্যুর ১০ বছর পরে নিবন্ধনের কোনো সুযোগ থাকছে না।বর্তমানে দেশে জন্ম তারিখ সংশোধন করতে ১০০ টাকা ও বিদেশে ২ ডলার খরচ হবে।





শেয়ারনিউজ/এআর

তথ্য পরিবর্তন করতে আগে দেশে খরচ হতো ৫০০ টাকা এবং বিদেশে ১০ ডলার। বর্তমানে আবেদনকারীরা তাদের নাম, বাবা- মায়ের নাম ও ঠিকানা পরিবর্তন করতে খরচ পড়বে ৫০ টাকা এবং বিদেশে ১ ডলার।