Print
প্রচ্ছদ » জাতীয়

‘৭ মার্চের ভাষণ: রাজনীতির মহাকাব্য’ প্রকাশনার মোড়ক উন্মোচন

ঢাকা, ১৩ নভেম্বর ২০১৭:

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ওপর দেশের খ্যাতিমান লেখকদের বিশ্লেষণধর্মী লেখা নিয়ে ‘৭ মার্চের ভাষণ: রাজনীতির মহাকাব্য’ শিরোনামে প্রকাশনার মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১৩ নভেম্বর) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে বইটির ই-বুক সংস্করণ ও মোবাইল অ্যাপসেরও উদ্বোধন করেন তিনি।

সভার শুরুতে প্রধানমন্ত্রীকে আয়কর পরিচয়পত্র তুলে দেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান। নিয়মিত করদাতা হিসেবেও প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানানো হয়।

সভায় অংশ নেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমসহ মন্ত্রিসভার অন্যান্য সদস্যরা। সভা শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের ব্রিফিং করার কথা রয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে দেয়া এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ: রাজনীতির মহাকাব্য’ গ্রন্থটির পরিকল্পনাকারী ও প্রধান উপদেষ্টা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এর প্রচ্ছদ এঁকেছেন চিত্রশিল্পী হাশেম খান।

এই গ্রন্থের মুখবন্ধ লিখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উল্লেখ্য, ১৯৭১ সালের ৭ মার্চ ঐতিহাসিক রেসকোর্স ময়দানে যে ভাষণ দেন। সেখানে তিনি বলেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম- এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ পরবর্তীতে তার সেই আহ্বানেই জাতি মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে এবং পাকিস্তানি শাসকদের নিপীড়ন থেকে বাঙালিরা রক্ষা পায়।

সম্প্রতি জাতিসংঘের শিশু ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো বঙ্গবন্ধুর সেই ভাষণকে বিশ্ব ঐতিহ্যের অন্তর্ভুক্ত করে।

শেয়ারনিউজ/