Print
প্রচ্ছদ » অর্থনীতি

দ্বিতীয় প্রান্তিকে মূল্যস্ফীতি বেড়েছে




ঢাকা, ০২ জানুয়ারি ২০১৮:

চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে অর্থাৎ গত তিন মাসে (অক্টোবর- ডিসেম্বর) গড় মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৯৩ শতাংশ। যা তার আগের তিন মাসে গড় মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৮৬ শতাংশ। এছাড়া মাসিক ভিত্তিতে মূল্যস্ফীতি হয়েছে অক্টোবরে ৬ দশমিক শূন্য ৪ শতাংশ, নভেম্বরে ৫ দশমিক ৯১ শতাংশ এবং সেম্বরে হয়েছে ৫ দশমিক ৮৩ শতাংশ। গতকাল বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এ হিসাব প্রকাশ করেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক পরবর্তী ব্রিফিংয়ে এসব তথ্য প্রকাশ করেন তিনি।


মন্ত্রী জানান, চলতি অর্থবছরের প্রথম তিন মাসের তুলনায় দ্বিতীয় প্রান্তিকে অর্থাৎ অক্টোবর-ডিসেম্বরে গড় মূল্যস্ফীতি কিছুটা বেড়েছে। তবে আগামী এক মাসের মধ্যেই মূল্যস্ফীতি কমে যাবে। হঠাৎ বন্যা ও অতিবৃষ্টির কারণে দ্বিতীয় প্রান্তিকে মূল্যস্ফীতি বেড়েছে। মন্ত্রী জানান, গ্রামে গড় মূল্যস্ফীতি বেড়ে দাড়িয়েছে ৫ দশমিক ৯৭ শতাংশ এবং প্রথম প্রান্তিকে ছিল ৫ দশমিক ৮৪ শতাংশ।


শহরে প্রথম প্রান্তিকের তুলনায় দ্বিতীয় প্রান্তিকে মূল্যস্ফীতি কমেছে। অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৮৬ শতাংশ, যা প্রথম প্রান্তিকে ছিল ৫ দশমিক ৯১ শতাংশ।





শেয়ারনিউজ/এআর