Print
প্রচ্ছদ » অর্থনীতি

ছুটির দিনেও ২৩৩ কোটি টাকার কর আদায়




ঢাকা, ০৩ নভেম্বর ২০১৭:

সাত দিনব্যাপী আয়কর মেলার তৃতীয় দিন শুক্রবার (৩ নভেম্বর) ২৩৩ কোটি ৩৯ লাখ ৫৯ হাজার ৭১৪ টাকার কর আদায় হয়েছে। এদিন রিটার্ন জমা দিয়েছেন ৩৯ হাজার ৬৭২ জন করদাতা। আর কর সংক্রান্ত সেবা নিয়েছেন ১ লাখ ৬৪ হাজার ২৫২ জন। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এসব তথ্য জানা গেছে।


এনবিআর জানিয়েছে, মেলার তৃতীয় দিন ছিল সাপ্তাহিক ছুটির দিন। এদিন ঢাকাসহ সারাদেশে করদাতা ও সেবাগ্রহীতাদের পদচারণায় মেলা প্রাঙ্গণ ছিল মুখর। সকাল থেকে বুথে করদাতা থাকা পর্যন্ত সেবা দেওয়া হয়। রিটার্ন জমা দিয়ে আইডি কার্ড নিতে করদাতাদের লাইন মেলা ছাড়িয়ে রাস্তায় পর্যন্ত পৌঁছে যায়।


গত তিন দিনে সারাদেশে মোট ১ লাখ ১০ হাজার ৬৪টি রিটার্ন দাখিল করেছেন। আর ৯৮৪ কোটি ৭০ লাখ ৪৬ হাজার ১২৯ টাকার কর আদায় হয়েছে। এছাড়া ৩ লাখ ৯৬ হাজার মানুষ আয়কর সেবা নিয়েছেন।


গত বছর আয়কর মেলার তৃতীয় দিনে ২২৭ কোটি ৮ লাখ ৬৭ হাজার ৮৭০ টাকার কর আদায় হয়েছিল। এদিন রিটার্ন জমা দিয়েছিলেন ২৪ হাজার ৮৬৪ জন এবং সেবা নিয়েছিলেন ১ লাখ ৪৩ হাজার ২৫৩ জন। সে হিসাবে এ বছর আয়কর মেলার তৃতীয় দিনে ৬ কোটি ৩০ লাখ ৯১ হাজার ৮৪৪ টাকা বেশি কর আদায় হয়েছে।


এর আগে, মেলার দ্বিতীয় দিনে ৫৪৩ কোটি ৩০ লাখ ৮৭ হাজার ৮৫৭ টাকা আয়কর আদায় হয়েছিল।

মেলার তৃতীয় দিন ঢাকাসহ দেশের ৫৫টি জেলা, পাঁচটি উপজেলাসহ ৬০টি স্পটে মেলা অনুষ্ঠিত হয়েছে। এ বছর ১ থেকে ৭ নভেম্বর ঢাকাসহ অন্যান্য বিভাগীয় শহরে সাত দিন, ৫৬টি জেলা শহরে চার দিন, তৃতীয়বারের মতো ৩৪টি উপজেলায় দুই দিন এবং ৭১টি উপজেলায় এক দিনের ভ্রাম্যমাণ আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে।


মেলায় সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত নিরবচ্ছিন্নভাবে কর সেবা দেওয়া হয়। বুধবার (১ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে সপ্তাহব্যাপী এ মেলার উদ্বোধন করেন অর্থ প্রতিমন্ত্রী এ এ মান্নান।
প্রথমবারের মতো করদাতাদের এবার ইনকাম ট্যাক্স আইডি কার্ড বা স্মার্ট কার্ড ও ট্যাক্সপেয়ার স্টিকার দেওয়া হচ্ছে। মেলায় ১০টি বুথ থেকে দেওয়া হচ্ছে স্মার্ট কার্ড। আর মোট ১০২টি বুথ থেকে করসেবা পাচ্ছে। আয়কর সংক্রান্ত সব ধরনের ফরম বিনামূল্যে দেওয়া হচ্ছে এই মেলায়।




শেয়ারনিউজ/এআর