Print
প্রচ্ছদ » অর্থনীতি

মেলার দ্বিতীয় দিনে ৫৪৩ কোটি টাকার কর আদায়




ঢাকা, ০২ নভেম্বর ২০১৭:

সাত দিনব্যাপী আয়কর মেলার দ্বিতীয় দিন বৃহস্পতিবার (২ নভেম্বর) ৫৪৩ কোটি ৩০ লাখ ৮৭ হাজার ৮৫৭ টাকা আয়কর আদায় করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এদিন ১ লাখ ৫৩ হাজার ২৮৭ ব্যক্তি বিভিন্ন ধরনের সেবা নিয়েছেন। এনবিআর সূত্রে এই তথ্য জানা গেছে।


এনবিআরের তথ্য অনুযায়ী, মেলার দ্বিতীয় দিনে গত বছরের তুলনায় আয়কর সংগৃহীত হয়েছে বেশি। গত বছরের আয়কর মেলার দ্বিতীয় দিনে আয়কর জমা হয়েছিল ৫৩৩ কোটি ৬৯ লাখ ৮৭ হাজার ৮৫৭ টাকা। এ বছরের দ্বিতীয় দিনে এর পরিমাণ ছিল গত বছরের চেয়ে ৯ কোটি ৬১ লাখ ৫৪৫ টাকা বেশি। প্রবৃদ্ধির হার ১ দশমিক ৮০ শতাংশ।


গত বছরের তুলনায় এ বছরে করসেবা নেওয়া গ্রাহকের সংখ্যাও ছিল বেশি। গত বছর মেলার দ্বিতীয় দিনে ১ লাখ ২৩ হাজার ৩৪৮ জন করসেবা নিয়েছিলেন। এ বছর এই সংখ্যা ২৯ হাজার ৯১৯ জন বেড়ে হয়েছে ১ লাখ ৫৩ হাজার ২৬৭ জন।


এ বছর মেলার দ্বিতীয় দিনে রিটার্ন জমা পড়েছে ৩৯ হাজার ৩৫১টি, যা গত বছরের চেয়ে ১৮ হাজার ৬৯৬টি বেশি। গত বছর এর পরিমাণ ছিল ২০ হাজার ৬৫৭টি। গত বছরের তুলনায় এ বছরে প্রবৃদ্ধির হার ৯০ দশমিক ৫০ শতাংশ।এর আগে, বুধবার (১ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন জাতীয় রাজস্ব বোর্ড ভবনে আয়কর মেলা-২০১৭ উদ্বোধন করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান। ঢাকাসহ দেশের সবগুলো বিভাগীয় শহরে ৭ নভেম্বর পর্যন্ত চলছে সপ্তাহব্যাপী এই আয়কর মেলা। এছাড়া, বিভাগীয় শহরগুলোর বাইরে ৫৬টি জেলা শহরে চার দিন করে এবং ৩৪টি উপজেলায় দু’দিন করে অনুষ্ঠিত হচ্ছে এই মেলা। ৭১টি উপজেলাতেও অনুষ্ঠিত হচ্ছে একদিনের ভ্রাম্যমাণ আয়কর মেলা।


প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলছে এই মেলা। এই মেলায় প্রথমবারের মতো করদাতাদের ইনকাম ট্যাক্স আইডি কার্ড বা স্মার্ট কার্ড এবং ট্যাক্সপেয়ার স্টিকার দেওয়া হচ্ছে। মেলায় ১০টি বুথ থেকে দেওয়া হচ্ছে স্মার্ট কার্ড। ১০২টি বুথ থেকে করসেবা পাচ্ছেন মেলায় আসা করদাতারা। আয়কর সংক্রান্ত সব ধরনের ফরম বিনামূল্যে দেওয়া হচ্ছে। করদাতাদের বিনাভাড়ায় যাতায়াত সুবিধার জন্য রাজধানীর টিএসসি, বেইলি রোড, মিরপুর-২ ও উত্তরা থেকে ১৩টি শাটল গাড়ি চলাচল করছে।





শেয়ারনিউজ/