Print
প্রচ্ছদ » অর্থনীতি

বিএসইসি’র মাধ্যমে বন্ড ছাড়তে পারবে বিদেশি কোম্পানি

ঢাকা, ১৩ এপ্রিল ২০১৭:

বাংলাদেশে অবস্থানরত বিদেশি মালিকানাধীন অথবা নিয়ন্ত্রিত কোম্পানিকে স্থানীয় বাজার থেকে তহবিল সংগ্রহের আরও একটি সুযোগ দিল বাংলাদেশ ব্যাংক। এখন থেকে এ ধরনের প্রতিষ্ঠান বন্ড ছেড়ে স্থানীয় মুদ্রায় তহবিল সংগ্রহ করতে পারবে। দেশের যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান এ বন্ড কিনতে পারবে। তবে এক্ষেত্রে বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন থেকে অনুমোদন নিতে হবে।

বুধবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এক সার্কুলারে বিদেশি মালিকানাধীন বা নিয়ন্ত্রিত প্রতিষ্ঠানগুলোকে বন্ড ছেড়ে তহবিল সংগ্রহের এ সুবিধা দেওয়ার বিষয়টি জানিয়েছে। আগেও এসব প্রতিষ্ঠান বন্ড ছেড়ে তহবিল সংগ্রহ করতে পারত, তবে তা শর্তসাপেক্ষে শুধু ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠন কিনতে পারত।

এর আগে গত মাসে বাংলাদেশে অবস্থিত বিদেশি মালিকানাধীন অথবা নিয়ন্ত্রিত প্রতিষ্ঠানকে কমার্শিয়াল পেপার (সিপি) ইস্যু করে যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান থেকে চলতি মূলধন সংগ্রহ করার সুযোগ করে দেয় কেন্দ্রীয় ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্টরা মনে করছেন, বিদেশি কোম্পানিগুলোকে এ সুযোগ দেওয়ায় স্থানীয় বিনিয়োগকারীরাও উপকৃত হবেন।

কমার্শিয়াল পেপারের মাধ্যমে প্রতিষ্ঠানগুলো সাত দিন থেকে সর্বোচ্চ এক বছর মেয়াদে তহবিল নিতে পারবে। আর বন্ডের মাধ্যমে প্রতিষ্ঠানগুলো এক বছরের বেশি অর্থাৎ দীর্ঘ মেয়াদে তহবিল নিতে পারবে।

শেয়ারনিউজ/আর.পি/কে.আর