Print
প্রচ্ছদ » অর্থনীতি

রাষ্ট্রীয় কোষাগারে আইসিবি ও আইডিআরএ’র লভ্যাংশ প্রদান



ঢাকা, ০৬ এপ্রিল ২০১৭:

সরকারি কোষাগারে ১৫১ কোটি ২৫ লাখ টাকা জমা দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।এর মধ্যে তহবিলের উদ্বৃত্ত অর্থ থেকে আইডিআরএ ১০০ কোটি টাকা ও আইসিবি ৫১ কোটি ২৫ লাখ টাকা দিয়েছে।


সচিবালয়ে বুধবার (৫ এপ্রিল) বিকেলে আইডিআরএ চেয়ারম্যান এম শেফাক আহমেদ এবং সদস্য মো. মুরশিদ আলম এবং গোকুল চাঁদ দাস আনুষ্ঠানিকভাবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে ১০০ কোটি টাকার চেক হস্তান্তর করেন।


অপরদিকে, আইসিবি’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. ইফতেখার উজ জামান মন্ত্রীর কাছে চেক হস্তান্তর করেন।এ সময় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, অর্থ বিভাগের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন উপস্থিত ছিলেন।


ইতোপূর্বে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ দু’বারে ২৮ কোটি ৪৭ লাখ ৪৫ হাজার টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছে বলে অনুষ্ঠানে জানানো হয়।


বর্তমান সরকারই বীমা উন্নয়নে কার্যক্রম শুরু করে জানিয়ে এ সময় অর্থমন্ত্রী বলেছেন, ‘এখন বীমা বড় ধরণের ব্যবসার ক্ষেত্রে পরিণত হয়েছে। আমরা আশা করব, এটা আরও ব্যাপকভাবে বাড়বে। ব্যবসার প্রবৃদ্ধি মানে ইন্সুরেন্সেরও প্রবৃদ্ধি হবে।’


‘বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আইন-২০১০’ এর ভিত্তিতে ২০১১ সালের ২৬ জানুয়ারি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ গঠন করা হয়।আইনে বলা হয়েছে, সংশ্লিষ্ট অর্থ বছরে কর্তৃপক্ষের ব্যয় নির্বাহের পর কর্তৃপক্ষের তহবিলে কোনো অর্থ উদ্বৃত্ত থাকলে সরকারের নির্দেশ অনুসারে এর সম্পূর্ণ বা অংশ বিশেষ সরকারের কোষাগারে জমা করতে হবে।




শেয়ারনিউজ/এফএম