Print
প্রচ্ছদ » অর্থনীতি

একনেকে ১২ প্রকল্পে দশ হাজার কোটি টাকা অনুমোদন

ঢাকা, ২৮ মার্চ ২০১৭ :

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১২টি উন্নয়ন প্রকল্প অনুমোদন করা হয়েছে। মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী ও একনেক সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেয়া হয়।

প্রকল্পগুলো বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১০ হাজার ১৪৭ কোটি ৫৭ লাখ টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল জোগান দেবে ছয় হাজার ২৮০ কোটি ৬৪ লাখ টাকা। তিন হাজার ৬৩১ কোটি ৩৪ লাখ টাকা প্রকল্প সাহায্য এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে আসবে ২৩৫ কোটি ৫৯ লাখ টাকা।

একনেক সভা শেষে এবিষয়ে সাংবাদিকদের বিস্তারিত জানান পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে- তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নীতকরণ প্রকল্প। এতে প্রাক্কলিত ব্যয় ৪০৪৬.১৭ কোটি টাকা। এর মধ্যে জিওবি ১১৮৪.৫৭ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ২৮৬১.৬০ কোটি টাকা।

মাতুয়াইল স্যানিটারি ল্যান্ডফিল সম্প্রসারণসহ ভূমি উন্নয়ন প্রকল্প। এর প্রাক্কলিত ব্যয় ৭২৪ কোটি ৪৯ লাখ টাকা। সরকারের নিজস্ব তহবিল ৬৬২ কোটি ৭৩ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব ৬১ কোটি ৭৬ লাখ টাকা।

গাবতলী সিটি পল্লীতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ক্লিনারবাসীদের জন্য বহুতলা বিশিষ্ট আবাসিক ভবন নির্মাণ প্রকল্প। প্রাক্কলিত ব্যয় ১৭৭ কোটি ৭৩ লাখ টাকা। গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়কের যথাযথ মান ও প্রশস্থতায় উন্নীতকরণ (ঢাকা জোন) প্রকল্প। প্রাক্কলিত ব্যয় ৫৯১ দশমিক ৭৫ লাখ টাকা।

নড়াইল-কালিয়া জেলা মহাসড়কের ২১তম কিলোমিটারে কালিয়া নামক স্থানে নবগঙ্গা নদীর উপর কালিয়া সেতু নির্মাণ প্রকল্প। প্রাক্কলিত ব্যয় ৭৫ কোটি টাকা। হেমায়েতপুর-সিংগাইর-মানিকগঞ্জ আঞ্চলিক মহাসড়ক (আর-৫০৪) যথাযথমানে ও প্রশস্থতায় উন্নীতকরণ প্রকল্প। প্রাক্কলিত ব্যয় ২৫৫ কোটি ৩০ লাখ টাকা।

সাইবার থ্রেট ডিটেকশন ও রেসপন্স প্রকল্প, যার প্রাক্কলিত ব্যয় ১৪৯ কোটি ৫২ লাখ টাকা। টেকসই ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্প। প্রাক্কলিত ব্যয় ৪৯৮ কোটি ৯১ লাখ টাকা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মেরিন সাইন্সেস ও ফিশারিজের গবেষণা ও সক্ষমতা বৃদ্ধি প্রকল্প, যাতে লাগবে ৭২ কোটি ১০ লাখ টাকা।

নির্মল বায়ু এবং টেকসই পরিবেশ প্রকল্প। প্রাক্কলিত ব্যয় ৮০২ কোটি ৫২ লাখ টাকা। সার সংরক্ষণ ও বিতরণ সুবিধার জন্য দেশের বিভিন্ন জেলায় ১৩টি বাফার গোডাউন নির্মাণ প্রকল্প। এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৪৮২ কোটি ৪ লাখ টাকা।

সবশেষ মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম (৬ষ্ঠ পর্যায়)-১ম সংশোধন প্রকল্প। এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ২ হাজার ২৭২ কোটি ৪ লাখ টাকা।

পরিকল্পনা মন্ত্রী বলেন, “সরকারের লক্ষ্য হচ্ছে উন্নত যোগাযোগ ব্যবস্থা সুনিশ্চিত করার মাধ্যমে জনগণের জীবনমানের উন্নয়ন করা।”

তিনি জানান, সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতায় সারা দেশে ২০৯টি আঞ্চলিক মহাসড়ক রয়েছে, যার মোট দৈর্ঘ্য ৪ হাজার ২৪৬ দশমিক ৯৬ কিলোমিটার। এর মধ্যে ঢাকা জোনে ৩৩টি আঞ্চলিক মহাসড়ক রয়েছে, যার মোট দৈর্ঘ্য ৬৫৪ দশমিক ৬৬ কিলোমিটার। প্রকল্পে ঢাকা জোনের আওতায় ৬টি আঞ্চলিক মহাসড়কের মোট ১৩৪ দশমিক ২০ কিলোমিটার সড়কের উন্নয়ন করা হবে।

শেয়ারনিউজ/এস.পি/কে.আর