Print
প্রচ্ছদ » বিনিয়োগকারীর কথা

ভাল কোম্পানি বাছাইয়ের ১০ টি সহজ উপায়!

ঢাকা, ২০ নভেম্বর ২০১৭:

পুঁজিবাজারের সাথে সম্পৃক্ত কিন্তু ওয়ারেন বাফেটের নাম শুনে নাই- এমন কাউকে খুজে পাওয়া কষ্টকর হবে।ওয়ারেন বাফেট তার দক্ষতা দিয়ে সাধারণ একজন বিনিয়োগকারী থেকে পৃথিবীর সম্পদশালী ব্যক্তিদের একজনে রূপান্তরিত হয়েছেন।

আজ আমরা দেখব ওয়ারেন বাফেট কী করে একটি কোম্পানিকে চুলচেরা বিশ্লেষণ করে দেখতেন যে এটিতে বিনিয়োগ করে লাভবান হওয়া যাবে কিনা।

ভাল কোম্পানি বাছাইয়ের ১০ টি সহজ উপায়!

১) একটি কোম্পানি কেমন করবে তা বোঝার আগে যাচাই করুন যে সেক্টরটি কেমন সম্ভাবনাময় ও বৃহৎ। কেননা কোম্পানি যতই ভাল হোকনা কেন, সেক্টরটিতে যদি গ্রোথ না থাকে, তাহলে কোম্পানি বেশিদূর যেতে পারবেনা।

২) কোম্পানিটি যদি ভালই হয়, তবে তো দেশে এর ব্যাপক আধিপত্য থাকবে তাই না? আর এর পণ্য-সেবাও হতে হবে অনেক জনপ্রিয়।

৩) ভাবুন তো একবার, হুট করে যদি কোন বড় প্রতিদ্বন্দ্বী আসে, তখন কি এই কোম্পানিটি বাজারে টিকে থাকবে? যদি কোম্পানিটি সত্যিই ভাল হয় তাহলে শত প্রতিযোগিতার মাঝেও উন্নতি করবে।

৪) এবার আসি লাভের হিসাবে! ভাল কোম্পানিটি নিশ্চয় ক্রমাগত বিক্রি ও লাভের পরিমাণ বাড়াতে পারবে। দেখুন তো অতীতে এর ক্ষেত্রে তাই হয়েছে কিনা? না হলে কিন্তু এই কোম্পানির শেয়ার কেনার চিন্তা বাদ!

৫) কোম্পানিটির ধার-দেনা (ব্যাঙ্কঋণ ইত্যাদি) কেমন তা দেখুন। ভাল কোম্পানির ঋণের পরিমাণ তার ক্যাপিটালের থেকে কম হয়।

৬) এবার দেখুন তার ক্যাপিটালের তুলনায় লাভের হার কত। কোম্পানিটি যদি সত্যিই ভাল হয়ে থাকে তবে এর লাভের হার অনেক অনেক বেশি থাকবে।

৭) বুদ্ধিমান লোক যেমন সঞ্চয় করে, তেমনি বুদ্ধিমান কোম্পানিও তার লাভ থেকে টাকা বাঁচিয়ে রিজার্ভে রাখে। দেখুন এর রিটেইন্ড আর্নিংস কেমন।

৮) যেসব কোম্পানি চালাতে খরচ অনেক বেশি, অথবা অনেক বেশি ইনভেস্টমেন্ট করতে হয় সে কোম্পানিগুলো অর্থনীতির চড়াই উৎরাই সহজে পাড়ি দিতে পারেনা।

৯) খোঁজ নিয়ে দেখুন যে, কোম্পানিটি তার আয় করা টাকা কি ব্যবসা আরও

বাড়ানোর জন্য বিনিয়োগ করেছে কিনা, এবং এতে সফল হয়েছে বা হচ্ছে কিনা? ভাল কোম্পানি সবসময় তার ব্যবসা বাড়ানোর জন্য নিত্য-নতুন পদক্ষেপ নিতে থাকে।

১০) দিনশেষে খরচ সবসময়ই বাড়ে, কমে না! তাই এই বাড়তি খরচের বোঝা এই কোম্পানি কি তার পণ্য-সেবার দাম বাড়িয়ে সমন্বয় করতে পারে? নাকি দাম বাড়ালে বিক্রি কমে যাবে বলে বাড়াতে পারে না? যদি না পারে, তাহলে কোম্পানির লাভ কিন্তু দিন দিন কমবে, মানে এটি মোটেও ভাল লক্ষণ না!

উপরের এই ১০টি বিষয় যাচাই করলে ভাল কোম্পানি অবশ্যিই খুঁজে বের করতে পারবেন।

শেয়ারনিউজ/