Print
প্রচ্ছদ » বিনিয়োগকারীর কথা

আপনি কি গেইনার, নাকি লুজারেই থাকতে চান?

ঢাকা, ৩০ মার্চ ২০১৭ :
আজকে উপরের প্রশ্নটির একটু বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। আমাদের শেয়ার মার্কেটা একটু ভিন্ন ধরনের, বিশ্বের অন্যান্য মার্কেটের সাথে তুলনা করা বোকামি। আমাদের মার্কেটের কোম্পানি গুলো যেমন বিনিয়োগকারিদের সাথে প্রতারণা করে তেমনি নীতি-নির্ধারকরাও অসৎ উদ্দেশ্য বিনিয়োগকারিদের সাথে প্রতারনায় অংশ নেয়। তাই আমি মনে করি অন্য যে কোন মার্কেট থেকে আমাদের শেয়ার বাজারে বিনিয়োগ করা অনেক কঠিন এবং চেলেজিং।
আমাদের এখানে মার্কেটের ২০ শতাংশ বিনিয়োগকারী গেইনারে থাকে, আর ৮০ শতাংশ বিনিয়োগকারী লুজার।
এখন দেখা যাক কারা গেইনার, কারা লুজার-
০১. ১০ শতাংশ=গেইনার। এরা হচ্ছে টাকার কুমির। এদের বিনিয়োগ করার ক্ষমতা অসীম। এবং এরা সংঘবদ্ধ। এরা সব সময়, সব অবস্থাতেই গেইনার থাকে।
০২. ৫ শতাংশ= গেইনার। এরা হচ্ছে দীর্ঘ মেয়াদী বিনিয়োগকারি। এরা এক একটি আইটেমে দীর্ঘ দিন অবস্থান করে। তাই লস হওয়ার কোন সম্ভাবনা থাকে না ।
০৩. ৫ শতাংশ = গেইনার। আমাদের বাজারের সব চেয়ে স্মার্ট বিনিয়োগকারি। এদের যেমন টা/ফা জ্ঞান আছে তেমন মেনটাল এনালেসিসেও খুব অভিজ্ঞ। এরা কখনো বিশৃঙ্খল ট্রেড করে না। যা কিছু করে জেনে বুঝে করে। এবং খুব কম পরিমাণ ভুল করে। ভুল করলে খুব দ্রুত তা সংশোধন করার চেষ্টা করে।
০৫. ২০ শতাংশ=( + - = -)। এরা খুব বেশি টা/ফা জানে না, তবে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে পারে। এরা একটা আইটেমে লাভ করে তো অন্যটায লস। সব সময় না লুজার না গেইনার। একমাসে ভালো লাভ করে তো অন্য মাসে বড় ধরা খেয়ে , ওখানে আটকিয়ে যায়।
০৬. ১০ শতাংশ= লুজার । এদের টা/ফা জ্ঞান খুবই কম, কিন্তু এরা মনে করে তারা অনেক বেশি জানেন। অপরকে জ্ঞান দিতে এরা খুব পারদর্শী। হাউজে হাউজে এদের গলা শোনা যায়। তবে একটু ভিতরে গিয়ে দেখা যায়, এদের পোটফোলিও শুকিয়ে গেছে।
০৭ ৫০ শতাংশ = লুজার । এদের অবস্থা অথৈইবৈ। বাজারের বড় একটি অংশ। এরা টা/ফা বুঝে না। বুঝার চেষ্টা ও করে না। বিশৃঙ্খল টেড করে করে পোটফোলিওর অবস্থা দফারফা। এরা উদ্দেশ্য বিহীন শেয়ার বাই / সেল করে। আজকে একটা আইটেম নিল কিন্তু উনি জানেন না কেন বাই করলেন, কত দিন হোল্ড করবেন। কিছুদিন বাদে এটা যখন বাড়ছে না তখন সেল করে দিবেন, আবার কিনবেন। এভাবেই মাঝে মধ্যে দুই একটা আইটেমে লাভ করেন তখন চিন্তা করেন লাভ তো হবেই, আরো কিছু টাকা ইনভেস্ট করা যাক।

এখন আপনি ঠিক করুন, আপনি কোন দলে থাকতে চান। আপনি যদি ২ অথবা ৩ নম্বরে থাকতে চান তাহলে আপনাকে অবশ্যই কিছু জানতে হবে, কিছু শিখতে হবে। কিছু নিয়ম, কিছু পলিসি আপনাকে সব সময় মজুদ রাখতে হবে। সব সময় আইটেমের ট্রেড টেন্ট এবং মার্কেটের ট্রেড টেন্ট নজরে রাখতে হবে।
আপনাকে হতে হবে সুযোগ সন্ধানী - যে কোন ভাবেই হোক অন্যের থেকে বেস্ট হতে হবে।
সাবধান, কখনো ওভার কনফিডেন্ট হওয়া চলবে না - আবার কোন আইটেমের উপর কনফিডেন্ট না থাকলে এন্ট্রি নেয়া যাবে না।
এনালাইসিস সব সময় ১০০% সঠিক হবে না। আপনার ধরনাও সব সময় ১০০% সঠিক হবে না। সুতারাং সব সময়, সব ধরনের পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে হবে।
অতিথি লেখক ও অন-লাইন একটিভিস্ট : আবদুল মান্নান
ইচ্ছে করলে আপনিও লিখতে পারেন বিনিয়োগকারীদের উদ্দেশ্যে। প্রকাশ করা হবে আনার মনের কথাও। আমাদের ই-মেইল করুন[email protected]