Print
প্রচ্ছদ » শেয়ারবাজার

মুনাফা তোলার প্রবণতায় কমেছে সূচক ও লেনদেন

ঢাকা, ০৬ ডিসেম্বর ২০১৭:

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে (বুধবার)ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন কমেছে। এদিন উভয় পুঁজিবাজারে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমেছে। আর ডিএসইতে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কমেছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও একই চিত্রে লেনদেন শেষ হয়েছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, আজ ডিএসইতে ৫৮৪ কোটি ৮০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ৬৩ কোটি ৭০ লাখ টাকা কম। আগের দিন এ বাজারে ৬৪৮ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

এদিকে আজ দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২০ পয়েন্ট কমে অবস্থান করছে ৬২৬৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.০৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৯০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করে ২২৭১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৩টির, কমেছে ১৭২টির আর অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৫৮৪ কোটি ৮০ লাখ টাকা।

এর আগে গতকাল মঙ্গলবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৬২৮৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩৯০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২৭৮ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৬৪৮ কোটি ৫০ লাখ ৩১ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৬৩ কোটি ৭০ লাখ টাকা।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো: স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, গোল্ডেন হারভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বাংলাদেশ থাই অ্যালুমিনিয়াম লিমিটেড, প্রিমিয়ার সিমেন্ট লিমিটেড, গ্রামীণফোন লিমিটেড, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, সিটি ব্যাংক লিমিটেড, জাহিন স্পিন লিমিটেড, কনফিডেন্স সিমেন্ট লিমিটেড এবং লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড।

অপরদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৭ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৭৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ৩৮৯ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৭টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির শেয়ার দর।

শেয়ারনিউজ/