Print
প্রচ্ছদ » শেয়ারবাজার

যে কারণে ওয়েস্টার্ন মেরিনের সর্বোচ্চ দর পতন!

ঢাকা, ০৬ ডিসেম্বর ২০১৭:

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে (বুধবার)প্রকৌশল খাতের কোম্পানি ওয়েস্টার্ন মেরিন শিপওয়ার্ডের শেয়ারের সর্বোচ্চ দর পতন হয়েছে। এদিন ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির শেয়ার দর ১১.৭৯ শতাংশ ও চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) ১০.২৯ শতাংশ কমেছে। এর ফলে কোম্পানিটি আজ উভয় স্টক একচেঞ্জে টপটেন লুজারের শীর্ষে উঠে এসেছে। স্টক একচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ৫ নভেম্বর ওয়েস্টার্ন মেরিন শিপওয়ার্ডের ডিভিন্ডেন্ড, এজিএম ও ইজিএম সংক্রান্ত রেকর্ড ডেট ছিল। আর আজ (বুধবার) কোম্পানির রেকর্ড ডেটের পরের কার্যদিবস ছিল। ফলে থিউরিটিক্যাল অ্যাডজাসমেন্টে কোম্পানিটির সর্বোচ্চ দর পতন হয়েছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা গেছে, কোম্পানিটি ১ হাজার ৭৮৩ বারে ১৭ লাখ ২৪ হাজার ২৬১টি শেয়ার লেনদেন করে। দিনভর কোম্পানিটি শেয়ার দর ৩২.৮০ টাকা থেকে ৩৫ টাকায় উঠানামা করে সর্বশেষ ৩২.৯০ টাকায় লেনদেন হয়। গতকাল কোম্পানির শেয়ার ক্লোজিং দর ছিল ৩৭.৩০ টাকা, যা আজ ক্লোজিং হয় ৩২.৯০ টাকায়। সে হিসেবে কোম্পানির শেয়ার দর কমেছে ৪.৪০ টাকা বা ১১.৭৯ শতাংশ।

এদিকে, সিএসইতে আজ কোম্পানিটি ৪৬৪ বারে ৪ লাখ ৩০ হাজার ৫০৬টি শেয়ার লেনদেন করে। দিনভর কোম্পানিটি শেয়ার দর ৩২.৯০ টাকা থেকে ৩৩.৯০ টাকায় উঠানামা করে সর্বশেষ ৩৩ টাকায় লেনদেন হয়। গতকাল কোম্পানির শেয়ার ক্লোজিং দর ছিল ৩৭.২০ টাকা, যা আজ ক্লোজিং হয় ৩৩ টাকায়। সে হিসেবে কোম্পানির শেয়ার দর কমেছে টাকা ৪.২০ বা ১১.২৯ শতাংশ।

উল্লেখ্য, কোম্পানিটি ৩০ জুন ২০১৭ সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ স্টক ডিভিডেন্ড দেওয়ার ঘোষণা দেয়। আলোচিত সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.১৪ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৩৪.২৪ টাকা।

শেয়ারনিউজ/