Print
প্রচ্ছদ » শেয়ারবাজার

১৯ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

ঢাকা, ১১ আগস্ট ২০১৭:

পুঁজিবাজারের তালিকাভুক্ত ১৯ কোম্পানি গত সপ্তাহে (৫-১০ আগস্ট) ডিভিডেন্ড ঘোষণা করেছে । কোম্পানিগুলোর সভায় ৩১ ডিসেম্বর, ২০১৬ এবং ৩০ জুন, ২০১৭ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যলোচনা করে এ ডিভিডেন্ড ঘোষণা করে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ ল্যাম্পস:

বাংলাদেশ ল্যাম্পস ৩০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ১ জানুয়ারি, ২০১৬ থেকে ৩০ জুন, ২০১৭ সমাপ্ত অর্থবছরের ১৮ মাসের জন্য এ ডিভিডেন্ড ঘোষনা করে কোম্পানিটি। ১৮ মাসে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭.০৭ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১.৩৯ টাকা (নেগেটিভ) এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ৯৩.৭১ টাকা।

প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স:

প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স ৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ আগস্ট।

ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড:

ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিটহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ৩০ জুন, ২০১৭ সমাপ্ত মেয়াদের জন্য এ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। আলোচিত সময়ে ফান্ডটির ইউনিট প্রতি আয় হয়েছে ৪৩ পয়সা। ইউনিট প্রতি মার্কেট মূল্য ১১ টাকা ৫০ পয়সা। ফান্ডটির রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছে আগামী ৩১ আগস্ট।

গ্রীনডেল্টা মিউচ্যুয়াল ফান্ড:

গ্রীনডেল্টা ফান্ডের ট্রাস্টি ইউনিট হোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ। ৩০জুন, ২০১৭ সমাপ্ত মেয়াদের জন্য এ লভ্যাংশ ঘোষণা করা হয়। আলোচিত সময়ে ফান্ডটির ইউনিট প্রতি আয় হয়েছে ৪৩ পয়সা। ইউনিট প্রতি মার্কেট মূল্য ১১ টাকা ৫৪ পয়সা। ফান্ডটির রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছে আগামী ৩১ আগস্ট।

ইবিএল এনআরবি ফান্ড:

১০ শতাংশ রি-ইনভেস্টমেন্ট ইউনিট ও ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে ফান্ডটির ট্রাস্টি পরিষদ। আলোচিত সময়ে ফান্ডটির ইউনিট প্রতি আয় হয়েছে ১.১৪ টাকা। আর ইউনিট প্রতি প্রকৃত সম্পদ বাজার মূল্যে ১১.৮৬ টাকা এবং ক্রয় মূল্য অনুসারে ১১.৫১ টাকা। আর ইউনিট প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে ১.১৫ টাকা। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছে আগামী ৫ সেপ্টেম্বর।

এবি ব্যাংক ফার্স্ট ফান্ড:

এবি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিট হোল্ডারদের জন্য সাড়ে ১৩ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ৩ শতাংশ নগদ। আর ১০ শতাংশ রি-ইনভেস্টমেন্ট ইউনিট। আলোচিত সময়ে ফান্ডটির ইউনিট প্রতি আয় হয়েছে ১ টাকা ২৮ পয়সা। ইউনিট প্রতি মার্কেট মূল্য ১২ টাকা ৭৮ পয়সা। ফান্ডটির রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছে আগামী ৫ সেপ্টেম্বর।

পিএইচপি মিউচ্যুয়াল ফান্ড:

পিএইচপি মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিট হোল্ডারদের জন্য সাড়ে ১২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে আড়াই শতাংশ নগদ। আর ১০ শতাংশ রি-ইনভেস্টমেন্ট ইউনিট। আলোচিত সময়ে ফান্ডটির ইউনিট প্রতি আয় হয়েছে ১ টাকা ২২ পয়সা। ইউনিট প্রতি মার্কেট মূল্য ১১ টাকা ৮৬ পয়সা। ফান্ডটির রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছে আগামী ৫ সেপ্টেম্বর।

পপুলার লাইফ ফার্স্ট:

পপুলার লাইফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিট হোল্ডারদের জন্য সাড়ে ১৩ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে সাড়ে ৩ শতাংশ নগদ। আর ১০ শতাংশ রি-ইনভেস্টমেন্ট ইউনিট। আলোচিত সময়ে ফান্ডটির ইউনিট প্রতি আয় হয়েছে ১ টাকা ৩০ পয়সা। ইউনিট প্রতি মার্কেট মূল্য ১২ টাকা ১৪ পয়সা। ফান্ডটির রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছে আগামী ৫ সেপ্টেম্বর।

ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড:

ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ডের ট্রাস্টি ইউনিট হোল্ডারদের জন্য ১২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ২ শতাংশ নগদ। আর ১০ শতাংশ রি-ইনভেস্টমেন্ট ইউনিট। ফান্ডটির ইউনিট প্রতি আয় হয়েছে ১ টাকা ১৮ পয়সা। মার্কেট মূল্যে ফান্ডটির প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১২ টাকা ১৫ পয়সা। আর ক্রয় মূল্যে এনএভি হয়েছে ১১ টাকা ৬১ পয়সা। ফান্ডটির রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছে আগামী ৫ সেপ্টেম্বর।

এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড:

এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিট হোল্ডারদের জন্য ১২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ২ শতাংশ নগদ। আর ১০ শতাংশ রি-ইনভেস্টমেন্ট ইউনিট। ৩০ জুন, ২০১৭ সমাপ্ত মেয়াদের জন্য এ লভ্যাংশ ঘোষণা করা হয়। আলোচ্য সময়ে ফান্ডটির ইউনিট প্রতি আয় হয়েছে ১ টাকা ১৯ পয়সা। মার্কেট মূল্যে ফান্ডটির প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১২ টাকা ৩৭ পয়সা। আর ক্রয় মূল্যে এনএভি হয়েছে ১১ টাকা ৪৮ পয়সা। ফান্ডটির রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছে আগামী ৫ সেপ্টেম্বর।

আইএফআইসি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড:

আইএফআইসি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিট হোল্ডারদের জন্য ১২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ২ শতাংশ নগদ। আর ১০ শতাংশ রি-ইনভেস্টমেন্ট ইউনিট। সূত্র জানায়, ৩০ জুন, ২০১৭ সমাপ্ত মেয়াদের জন্য এ লভ্যাংশ ঘোষণা করা হয়। আজ বুধবার ট্রাস্টির সভায় এ সিদ্ধান্ত হয়। আলোচ্য সময়ে ফান্ডটির ইউনিট প্রতি আয় হয়েছে ১ টাকা ২১ পয়সা। মার্কেট মূল্যে ফান্ডটির প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১২ টাকা ৯ পয়সা। আর ক্রয় মূল্যে এনএভি হয়েছে ১১ টাকা ৫৭ পয়সা। ফান্ডটির রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছে আগামী ৫ সেপ্টেম্বর।

ফাস্ট জনতা ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড:

ফাস্ট জনতা ব্যাংক মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি বোর্ড বিনিয়োগকারীদের জন্য ১২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ২ শতাংশ নগদ ও ১০ শতাংশ রি-ইনভেস্টমেন্ট ইউনিট। সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির ইপিইউ হয়েছে ১.১৬ টাকা, এনএভি পার মার্কেট প্রাইস হয়েছে ১২.০৬ টাকা এবং এনএভি পার ইউনিট কস্ট হয়েছে ১১.৫৪ টাকা। লভ্যাংশ ঘোষণা সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৫ সেপ্টেম্বর।

ইবিএল ফাস্ট মিউচ্যুয়াল ফান্ড :

ইবিএল ফাস্ট মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি বোর্ড বিনিয়োগকারীদের জন্য ১২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ২ শতাংশ নগদ ও ১০ শতাংশ রি-ইনভেস্টমেন্ট ইউনিট। সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির ইপিইউ হয়েছে ১.১৮ টাকা, এনএভি পার মার্কেট প্রাইস হয়েছে ১১.৯১ টাকা এবং এনএভি পার ইউনিট কস্ট হয়েছে ১১.৪৪ টাকা। লভ্যাংশ ঘোষণা সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৫ সেপ্টেম্বর।

ট্রাস্ট ব্যাংক ফাস্ট মিউচ্যুয়াল ফান্ড :

ট্রাস্ট ব্যাংক ফাস্ট মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি বোর্ড বিনিয়োগকারীদের জন্য ১২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ২ শতাংশ নগদ ও ১০ শতাংশ রি-ইনভেস্টমেন্ট ইউনিট। সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির ইপিইউ হয়েছে ১.১৯ টাকা, এনএভি পার মার্কেট প্রাইস হয়েছে ১২.৩৫ টাকা এবং এনএভি পার ইউনিট কস্ট হয়েছে ১১.৫৪ টাকা। লভ্যাংশ ঘোষণা সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৫ সেপ্টেম্বর।

গ্রামীন ওয়ান স্কিম ২ :

গ্রামীন ওয়ান স্কিম ২ এর ট্রাস্টি বোর্ড বিনিয়োগকারীদের জন্য ১১ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির ইপিইউ হয়েছে ১.১৩ টাকা, এনএভি পার মার্কেট প্রাইস হয়েছে ১৯.৭১ টাকা এবং এনএভি পার ইউনিট কস্ট হয়েছে ১১.১৭ টাকা। লভ্যাংশ ঘোষণা সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৭ সেপ্টেম্বর।

এসইএমএল আইবিবিএল শরীয়াহ ফান্ড:

এসইএমএল আইবিবিএল শরীয়াহ ফান্ডের ট্রাস্টি ইউনিটধারীদের জন্য আড়াই শতাংশ লভ্যাংশ নগদ ঘোষণা করেছে। আলোচ্য সময়ে ফান্ডটির ইউনিট প্রতি আয় হয়েছে ১৩ পয়সা। আর বাজার মূল্যে ফান্ডের প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১০ টাকা ৩৩ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির ক্রয় মুল্যে প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১০ টাকা ৩৪ পয়সা। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৫ সেপ্টেম্বর।

সিএপিএম বিডিবিএল ফান্ড :

সিএপিএম বিডিবিএল মিউচ্যুয়াল ওয়ানের ফান্ডের ট্রাস্টি ইউনিট হোল্ডারদের জন্য ২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ১২ জানুয়ারি, ২০১৭ থেকে ৩০ জুন, ২০১৭ পর্যন্ত সময়ে ব্যবসা করে এ লভ্যাংশ ঘোষণা করেছে।

আলোচ্য সময়ে ফান্ডটির ইউনিট প্রতি আয় (ইপিইউ) হয়েছে ২১ পয়সা। মার্কেট মূল্যে ফান্ডটির প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১০ টাকা ২১ পয়সা। আর ক্রয় মূল্যে এনএভি হয়েছে ১০ টাকা ৪৪ পয়সা। ফান্ডটির রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছে আগামী ১০ সেপ্টেম্বর।

এসইএমএল লেকচার ইক্যুইট:

এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজমেন্ট ফান্ডের ট্রাস্টি ইউনিটহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। জুন, ২০১৭ সমাপ্ত মেয়াদের জন্য এ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। আলোচিত সময়ে ফান্ডটির ইউনিট প্রতি আয় হয়েছে ৯৬ পয়সা। ইউনিট প্রতি মার্কেট মূল্য ১১ টাকা ৩ পয়সা। আর কস্ট মূল্য ১১ টাকা ১১ পয়সা।

ফান্ডটির রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছে আগামী ৩১ আগস্ট।

সিএপিএম ইউনিট ফান্ড:

সিএপিএম ইউনিট ফান্ডের ট্রাস্টি ইউনিটহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে ফান্ডটির ইউনিট প্রতি আয় হয়েছে ৫ টাকা ৪৮ পয়সা। ৩০ জুন যাদের হাতে ইউনিটটি ছিল তারাই এই লভ্যাংশ পাবেন। ফান্ডটির ইউনিট অভিহিত মূল্য ১০০ টাকা। ফলে একজন ইউনিটহোল্ডার প্রতি ইউনিটের জন্য ৫ টাকা করে লভ্যাংশ পাবেন।

শেয়ারনিউজ/ডেস্ক/কে.আর