Print
প্রচ্ছদ » শেয়ারবাজার

ডিএস-৩০ সূচকে যুক্ত হলো ৩ কোম্পানি

ঢাকা, ১৭ জুলাই ২০১৭:

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তালিকাভু্ক্ত শীর্ষ ৩০ কোম্পানিকে নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক পুনর্গঠন করা হয়েছে। ডিএসইর ইনডেক্স ম্যাথডোলজি কমিটি আন্তর্জাতিক সূচক গণনা প্রতিষ্ঠান এসঅ্যান্ডপি’র মানদণ্ড অনুযায়ী এ দুই সূচক পুনর্গঠন করেছে। চলতি বছরের প্রথম ছয়মাসের (জানুয়ারি’১৭-জুন’১৭) হিসাব করে এই ডিএসই-৩০ ইনডেক্স প্রকাশ করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সূচক পুনর্গঠন হওয়া ডিএস-৩০ সূচকে নতুন করে যুক্ত হয়েছে তিন কোম্পানি। ফলে, ডিএস-৩০ সূচক থেকে ছিটকে পড়েছে তিনটি কোম্পানি। নতুন করে জায়গা করে নিয়েছে- পূবালী ব্যাংক, পদ্মা অয়েল এবং ইফাদ অটোস লিমিটেড।

এছাড়া এই ইনডেক্স থেকে ছিটকে পড়েছে বাটা সু, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (ইউসিবি) এবং মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড।

নতুন তিন কোম্পানিতে যুক্ত হওয়ায় ডিএস-৩০ সূচকে থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো— এসিআই, বিট্রিশ আমেরিকান টোব্রাকো, বেক্সিমকো, ব্র্যাক ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস কোম্পানি, বিএসআরএম, বিএসআরএম লিমিটেড, বেক্সিমকো ফার্মা, সিটি ব্যাংক, ডেল্টা লাইফ, গ্রামীণ ফোন, হাইডেলবার্গ সিমেন্ট, আইডিএলসি, ইসলামি ব্যাংক, যমুনা অয়েল, লাফার্জ সুরমা সিমেন্ট, লংকাবাংলা ফাইন্যান্স, মবিল যমুনা, ন্যাশনাল ব্যাংক, অলেম্পিক, অরিয়ন ফার্মা, আরএকে সিরামিক, রেনেটা, স্কয়ার ফার্মা, সামিট পাওয়ার, তিতাস গ্যাস ও ইউনিক হোটেল।

সূত্র মতে, আগামী ২৩ জুলাই থেকে পরবর্তীতে এই ডিএস-৩০ ইনডেক্সের কার্যকর শুরু হবে। যেসব কোম্পানি এই ইনডেক্স থেকে ছিটকে পড়েছে তারা ডিএসই-৩০’তে থাকার মতো প্রয়োজনীয় শর্তাবলী পূরণ করতে পারেনি। তাই ওই কোম্পানিগুলোকে সূচক থেকে নামিয়ে পূবালী ব্যাংক, পদ্মা অয়েল ও ইফাদ অটোস লিমিটেডকে যুক্ত করা হয়েছে।

শেয়ারনিউজ/ডেস্ক/কে.আর